এজিথ্রোমাইসিন ২৫০/৫০০মি.গ্রা. এর ব্যবহার ও কাজ | Azithromycin

জেনেরিক নাম:-
এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট
থেরাপিউটিক ক্লাস:- অ্যান্টি ব্যাকটেরিয়াল (ম্যাক্রোলাইডস)

নিম্নলিখিত বিষয়গুলি চিকিৎসার জন্য এজিথ্রোমাইসিন:-
উপস্থাপনা:-
এজিথ্রোমাইসিন ২৫০ ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি ২৬২.০১৫ মিলিগ্রাম এজিথ্রোমাইসিন ২৫০ মিলিগ্রামের সমতুল্য থাকে।
এজিথ্রোমাইসিন ৫০০  ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে এজিথ্রোমাইসিন ডাইহাইড্রেট ইউএসপি ৫২৪.০৩ মিলিগ্রাম এজিথ্রোমাইসিন ৫০০  মিলিগ্রামের সমতুল্য থাকে।
এজিথ্রোমাইসিন ১৫ মিলি পাউডার সাসপেনশন: পুনর্গঠনের পরে, প্রতিটি ৫ মিলি সাসপেনশনটিতে 
এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি ২০৯.৬৫ মিলিগ্রাম সমতুল্য এজিথ্রোমাইসিন
২০০ মিলিগ্রাম থাকে।
এজিথ্রোমাইসিন ৩০ মিলি পাউডার সাসপেনশন: পুনর্গঠনের পরে, প্রতিটি ৫ মিলি সাসপেনশনটিতে 
এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি ২০৯.৬৫ মিলিগ্রাম সমতুল্য এজিথ্রোমাইসিন
২০০ মিলিগ্রাম থাকে।
এজিথ্রোমাইসিন ৩৫ মিলি পাউডার সাসপেনশন: পুনর্গঠনের পরে, প্রতিটি ৫ মিলি সাসপেনশনটিতে 
এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি ২০৯.৬৫মিলিগ্রাম সমতুল্য এজিথ্রোমাইসিন 
২০০  মিলিগ্রাম থাকে।
এজিথ্রোমাইসিন ৫০ মিলি পাউডার সাসপেনশন: পুনর্গঠনের পরে, প্রতিটি ৫ মিলি সাসপেনশনটিতে 
এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি ২০৯.৬৫ মিলিগ্রাম সমতুল্য এজিথ্রোমাইসিন 
২০০ মিলিগ্রাম থাকে।
এজিথ্রোমাইসিন আইভি ইনফিউশন: প্রতিটি শিশির মধ্যে এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি এর লাইফিলাইজড পাউডার থাকে এজিথ্রোমাইসিন ৫০০ মিলিগ্রামের সমতুল্য এবং প্রতিটি সাধারণ স্যালাইন বোতলে ২৫০ মিলি ০.৯% সোডিয়াম ক্লোরাইড দ্রবণ থাকে। দিক অনুযায়ী ২৫০ মিলি ০.৯% 
সোডিয়াম ক্লোরাইড দ্রবণ দিয়ে পুনর্গঠনের পরে, প্রতিটি মিলিতে এজিথ্রোমাইসিন ডিহাইড্রেট ইউএসপি সমান এজিথ্রোমাইসিন ২ মিলিগ্রাম থাকে।

প্রয়োগ মাত্রা ও ব্যবহারবিধি:- 
ক্যাপসুল এবং সাসপেনশন খাবার গ্রহণের অন্তর এক ঘন্টা পুর্বে অথবা দুই ঘন্টা পর গ্রহণ করতে হবে।
মৌখিক:
প্রাপ্তবয়স্কদের জন্য:
  • শ্বাস নালীর সংক্রমণ, ওটিটিস মিডিয়া এবং ত্বক ও নরম টিস্যু সংক্রমণের জন্য: প্রতিদিন একবারে ৫০০ মিলিগ্রাম বা ১ দিনের মধ্যে একবার ৫০০ মিলিগ্রাম হিসাবে এর বিকল্প, পরের ৪ দিনের জন্য প্রতিদিন ২৫০ মিলিগ্রাম করে।
  • যৌনাঙ্গে আলসার, নন-গোনোকোকাল মূত্রনালীর প্রদাহ এবং জরায়ুর প্রদাহ যেমন ক্ল্যামিডিয়া ট্রোকোমেটিসের কারণে যৌন সংক্রমণের জন্য: একক ১ গ্রাম (১০০০ মিলিগ্রাম) ডোজ।
  • নিসেরিয়া গনোরিয়া কারণে মূত্রনালীর প্রদাহ এবং জরায়ুর চিকিত্সার জন্য: একক 2 গ্রাম (২০০০ মিলিগ্রাম) ডোজ।
  • টাইফয়েডে: প্রতিদিন ৫০০ মিলিগ্রাম ৭ দিনের জন্য একবার।
  • কলেরাতে: একক ১ গ্রাম (১০০০ মিলিগ্রাম) ডোজ। শিগেলোসিসে, ১ দিন একবার ৫০০ মিলিগ্রাম, তার পরের ৪ দিনের জন্য প্রতিদিন ২৫০ মিলিগ্রাম একবার।
*আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের পরামর্শ অনুযায়ী ওষুধটি গ্রহণ করুন*

শিশু:-
  • ৬ মাসের বেশি বয়সী শিশুর ৩ দিনের জন্য একবার ১০ মিলিগ্রাম / কেজি ওজন
  • ওজন ১৫-২৫ কেজি হলে ৩ দিনের জন্য ২০০ মিলিগ্রাম (১ চা চামচ)
  • যদি ওজন ২৬-৩৫ কেজি হয় তবে ৩ দিনের জন্য ৩০০ মিলিগ্রাম (1½ চা-চামচ); 
  • যদি ওজন ৩৬-৪৫ কেজি হয় তবে ৩ দিনের জন্য ৪০০ মিলিগ্রাম (২ চা চামচ)।
  • টাইফয়েডে, প্রতিদিন ৭-১০ দিনের জন্য ৫০০ মিলিগ্রাম (2½ চা চামচ) দেওয়া হয়।
এজিথ্রোমাইসিন ইনজেকশন (কেবলমাত্র আইভি ইনফিউশন জন্য): নির্দেশিত প্রাণীর কারণে কমিউনিটি-অর্জিত নিউমোনিয়াতে প্রাপ্ত বয়স্ক রোগীদের চিকিত্সার জন্য ইঞ্জিটের জন্য এজিথ্রোমাইসিনের প্রস্তাবিত ডোজটি হ'ল:
  • অন্তত দুই দিনের জন্য শিরাপথে রুট দ্বারা একক দৈনিক ডোজ হিসাবে ৫০০ মিলিগ্রাম। অন্তঃসত্ত্বা থেরাপির পরে এজিথ্রোমাইসিনকে মৌখিক রুটে ৫০০ মিলিগ্রামের দৈনিক ডোজ দিয়ে অনুসরণ করা উচিত, যা থেরাপির ৭ থেকে ১০ দিনের কোর্সটি সম্পূর্ণ করার জন্য দুটি ২৫০ মিলিগ্রাম ট্যাবলেট হিসাবে পরিচালিত হয়। মৌখিক থেরাপিতে স্যুইচ করার সময়টি চিকিত্সকের বিবেচনার ভিত্তিতে এবং ক্লিনিকাল প্রতিক্রিয়া অনুসারে করা উচিত।
  • ইঙ্গিতযুক্ত জীবের কারণে শ্রোণী প্রদাহজনিত রোগের প্রাপ্ত বয়স্ক রোগীদের চিকিত্সার জন্য এজিথ্রোমাইসিনের প্রস্তাবিত ডোজটি এক বা দুই দিনের জন্য আন্তঃনাল পথে একক ডোজ হিসাবে ৫০০ মিলিগ্রাম হয়। অন্তঃসত্ত্বা থেরাপির পরে থেরাপির ৭ দিনের কোর্সটি সম্পন্ন করতে ২৫০ মিলিগ্রামের একক, দৈনিক ডোজে মৌখিক রুটে এজিথ্রোমাইসিন অনুসরণ করা উচিত। মৌখিক থেরাপিতে স্যুইচ করার সময়টি চিকিত্সকের বিবেচনার ভিত্তিতে এবং ক্লিনিকাল প্রতিক্রিয়া অনুসারে করা উচিত। যদি অ্যানেরোবিক অণুজীবগুলি সংক্রমণে অবদান রাখার সন্দেহ হয় তবে অ্যানিওরোবিক ক্রিয়াকলাপ সহ একটি অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট অ্যাজিথ্রোমাইসিনের সংমিশ্রণে পরিচালনা করা উচিত।
  • ১৬ বছরের কম বয়সী শিশু বা কিশোর-কিশোরীদের ইনজেকশনের জন্য এজিথ্রোমাইসিনের সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।
পার্শ্বপ্রতিক্রিয়া:- 
গর্ভাবস্থা ও স্তন্যদান কালে ব্যবহার:-
  • গর্ভাবস্থা: মার্কিন এফডিএ গর্ভাবস্থা বিভাগ বি। প্রাণী গবেষণায়, এজিথ্রোমাইসিনের কারণে ভ্রূণের ক্ষতির কোনও প্রমাণ পাওয়া যায়নি। যেহেতু প্রাণীজ প্রজনন অধ্যয়ন সর্বদা মানুষের প্রতিক্রিয়ার পূর্বাভাস দেয় না, তবে স্পষ্টভাবে প্রয়োজন হলে এজিথ্রোমাইসিন গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত।
  • স্তন্যপান করানো: এজিথ্রোমাইসিন মানুষের দুধে নির্গত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেকগুলি ওষুধ মানুষের দুধে নির্গত হয়, তাই যখন অ্যাজিথ্রোমাইসিন নার্সিং মায়ের কাছে পরিচালিত হয় তখন সাবধানতা অবলম্বন করা উচিত।
সংরক্ষণ:- 
ক্যাপসুল :সাসপেনশন তৈরির পাউডারে এবং ট্যাবলেট স্বাভাবিক কক্ষ তাপমাত্রায় (৩০ ডিগ্রি সে. এর নিচে) সংরক্ষণ করতে হবে। পানি মিশিয়ে প্রস্তুতকৃত সাসপেনশন এর অব্যবহৃত অংশ ৫ দিনের বেশী ব্যবহার নিষেধ।
 
সাবধানতা:-
(১) প্রদান/ব্যবহারের পূ্র্বে ঔষধের মেয়াদ দেখে নিতে হবে। 
(২) ঔষধ দেবার আগে রোগীকে জিজ্ঞাসা করূন এর আগে এ ধরণের ঔষধ খেয়েছেন কিনা। যদি খেয়ে থাকেন তাহলে কোন ধরণের এলার্জি বা পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল কিনা। 
(৩) এটি একটি এন্টিবায়োটিক ঔষধ। কোন ভাবে এটি খাবার যে নিয়ম তার ব্যতিক্রম করা যাবে না। যে কয়দিন যেভাবে খেতে বলা হয়েছে সে কয়দিন সেভাবে খেতে হবে।

মন্তব্য:- 
(১)পার্শ্বপ্রতিক্রিয়া গুলো সাময়িক, ঔষধ খাওয়া বন্ধ করে দিলে ধীরে ধীরে ঠিক হয়ে যায়।
(২) অবস্থার উন্নতি না হলে রোগীকে রেফার করে নিতে হবে।
Reactions

Post a Comment

0 Comments